ঢাকাশনিবার , ৩০ মে ২০২০
  1. International
  2. অন্যান্য
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. উৎসব
  6. খেলাধুলা
  7. চাকুরী
  8. জাতীয়
  9. দেশজুড়ে
  10. ধর্ম
  11. পরামর্শ
  12. প্রবাস
  13. ফরিদপুর
  14. বিনোদন
  15. বিয়ানীবাজার

বড় অংকের ফিক্সড ডিপোজিট থাকায় করোনার ধাক্কা সামলে উঠবে বিসিবি

Link Copied!

বিশ্বব্যাপী চলমান করোনাভাইরাস সংক্রমণের মাঝে ক্রিকেট বোর্ডগুলো মহাবিপদে পড়ে গেছে। খেলাধুলা সব বন্ধ থাকায় আয়ের পথ বন্ধ হয়ে গেছে। উইন্ডিজ, শ্রীলঙ্কার মতো অর্থনৈতিকভাবে দুর্বল বোর্ডগুলোর জন্য এটা মহাবিপদ। অন্যদিকে জিম্বাবুয়ের মতো দরিদ্র বোর্ডগুলোর অবস্থা আরও ভয়াবহ। তবে এই বিপর্যয় সামলে ওঠার মতো রসদ মজুদ আছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) হাতে। বড় অংকের ফিক্সড ডিপোজিট এ যাত্রায় বাঁচিয়ে দেবে বিশ্বের চতুর্থ ধনী ক্রিকেট বোর্ডকে।

বিসিবির পরিচালক ও অর্থ কমিটির প্রধান ইসমাইল হায়দার মল্লিক দেশের একটি শীর্ষ অনলাইন সংবাদমাধ্যমকে জানিয়েছেন, বর্তমান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিসিবি সভাপতি থাকার সময় ১১৫ কোটি টাকার ফিক্সড ডিপোজিট রেখে গিয়েছিলেন। বর্তমান সভাপতি নাজমুল হাসান দায়িত্ব নেওয়ার পরবর্তী ৭ বছরে তা বেড়ে দাঁড়িয়েছে ৬০০ থেকে সাড়ে ৬০০ কোটির টাকার মতো। ইসমাইল হায়দার আরও বলেছেন, এই মুহূর্তে অর্থনৈতিকভাবে শক্তিশালী বিশ্বের পাঁচ ক্রিকেট বোর্ডের একটি হলো বিসিবি।
বাংলাদেশে ক্রিকেট ব্যাপক জনপ্রিয় হওয়ায় টিম স্পন্সর, মিডিয়া স্পন্সর থেকে বিসিবির বিপুল পরিমাণ আয় হয়। করোনা শেষ হয়ে গেলে নতুন সূচি অনুযায়ী সম্প্রচার চুক্তি নবায়ন করা হবে। তারপরেও ২০-২৫ ভাগ ক্ষতির ধাক্কা সামাল দিতে হবে বিসিবিকে। তবে ঈসমাঈল হায়দার জানিয়েছেন, এই ক্ষতির ধাক্কা সামলে ওঠার সক্ষমতা বোর্ডের আছে। তিনি জানান, আগামী ২-৩ বছর এই অবস্থা চললেও খুব সমস্যা হবে না। করোনার কারণে বিসিবির কারও চাকরি যায়নি বলেও নিশ্চিত করেন তিনি।