1. admin@doinikdakbangla.com : Admin :
পুরুষের শুক্রাণুতেও করোনা ভাইরাস! » দৈনিক ডাক বাংলা
রবিবার, ২০ জুন ২০২১, ০৬:৫৯ অপরাহ্ন

পুরুষের শুক্রাণুতেও করোনা ভাইরাস!

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশের সময়: শুক্রবার, ৮ মে, ২০২০
  • ১২২ বার পঠিত

চীনা গবেষকরা বলছেন, করোনা ভাইরাস পাওয়া যেতে পারে পুরুষের শুক্রাণুতেও। ছোটখাট এক গবেষণা করে চীনের বিজ্ঞানীরা এমনটা বললেও তারা নিশ্চিত করে বলেননি যে, যৌনতার মাধ্যমে এই রোগ সংক্রমিত হতে পারে কিনা। বার্তা সংস্থা এপি এ খবর দিয়েছে। চীনের ওই বিজ্ঞানীরা হাসপাতালে ভর্তি হওয়া ৩৮ জন পুরুষের দেহ থেকে নেয়া শুক্রাণু পরীক্ষা করে তার মধ্যে ৬ জনের শুক্রাণুতে এই ভাইরাস শনাক্ত করতে পেরেছেন। এর মধ্যে চারজন ছিলেন খুব অসুস্থ এবং দু’জন সুস্থ হয়ে উঠছিলেন। জামা নেটওয়ার্ক ওপেন-এ বৃহস্পতিবার প্রকাশিত হয়েছে চীনের সাংঙ্গকিউ মিউনিসিপ্যাল হাসপাতালের ওই রিপোর্ট। তবে ওই পরীক্ষার ফলোআপ করা হয় নি। তাই জানা যায় নি, পুরুষের শুক্রাণুতে এই ভাইরাস কত দীর্ঘ সময় অবস্থান করতে পারে অথবা শারীরিক সম্পর্কের সময় কেউ এই ভাইরাস তার পার্টনারের শরীরে সংক্রমিত করাতে পারেন কিনা।

এর আগে একই রকম পরীক্ষার ফল প্রকাশিত হয়েছিল গত মাসে ফার্টিলিটি অ্যান্ড স্টেরিলিটি জার্নালে। তাতে বলা হয়েছিল, ৩৪ জন চীনা পুরুষের ওপর গবেষণা করা হয়েছে। এতে বলা হয়, ডায়াগনোসিসের আট দিন থেকে প্রায় তিন মাস পর্যন্ত সময়ের মধ্যে এসব পুরুষের শুক্রাণুতে ভাইরাস থাকার কোনো প্রমাণ পাননি মার্কিন ও চীনা বিজ্ঞানীরা। ফলে নতুন যে রিপোর্ট প্রকাশ পেয়েছে তা এই রিপোর্টের সঙ্গে সাংঘর্ষিক। ইউনিভার্সিটি অব ইউটাহ’র ড. জন হোটালিং, যিনি ওই রিপোর্টের সহলেখক, তিনি বলেছেন, নতুন গবেষণায় অধিক পীড়িত মানুষের ওপর করা হয়েছে। তারা অধিকহারে আক্রান্ত ছিলেন।
তবে বিশ্বের বেশির ভাগ মানুষ মনে করেন, হাঁচি কাশি দেয়ার সময় বিন্দু বিন্দু আকারে যে ড্রপলেট বা পানির কণা ছড়িয়ে পড়ে, তার মাধ্যমেই করোনা ভাইরাস সবচেয়ে বেশি ছড়ায়। আবার কিছু গবেষণায় বলা হয়েছে, মানুষের রক্ত, মল, কান্না এবং অন্যান্য তরলের মাধ্যমে করোনা ভাইরাস ছড়ায়।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও খবর

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডাক বাংলা

Theme Customized BY LatestNews