ঢাকাসোমবার , ৪ মে ২০২০
  1. International
  2. অন্যান্য
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. উৎসব
  6. খেলাধুলা
  7. চাকুরী
  8. জাতীয়
  9. দেশজুড়ে
  10. ধর্ম
  11. পরামর্শ
  12. প্রবাস
  13. ফরিদপুর
  14. বিনোদন
  15. বিয়ানীবাজার

লকডাউনে মন ভালো রাখুন এভাবে…

নিজস্ব প্রতিবেদক
মে ৪, ২০২০ ৭:৫৬ পূর্বাহ্ণ
Link Copied!

করোনার মহামারির কারণে লকডাউন চলছে। দীর্ঘদিন ঘরবন্দি অবস্থায় মানসিক অবসাদে ভুগছেন অনেকেই। আর এতদিন এ অবস্থায় থাকতে কারোই ভালো লাগার কথা নয়।

এই কঠিন পরিস্থিতিতে অনেক বিশেষজ্ঞই মানসিক চাপ কমাতে গান শোনার উপদেশ দিচ্ছেন। তাঁদের পরামর্শ গান আমাদের মন মুহূর্তের মধ্যে ভালো করতে বিশ্বাসযোগ্যভাবে কার্যকরী। আর তাই দিনে দিনে মিউজিক থেরাপি এমন জনপ্রিয়তা লাভ করছে।

মূলত সেই কারণে সাধারণ মানুষের মনের চাপ কমাতে এবং তাঁদের এই ঘরবন্দি অবস্থার ডিপ্রেশনের হাত থেকে রক্ষা করতে গান শোনার পরামর্শ দিয়েছেন মনোবিদরা।

বিশেষজ্ঞরা বলছেন, গান শুনলে মানসিক চাপ কমে। মন খারাপ লাগছে, কিংবা মাথায় অসম্ভব চাপ অনুভূত হচ্ছে? তাঁদের পরামর্শ অল্প করে কিছুক্ষণ গান শুনে নিন। চুপচাপ গানের জগতে ডুব দিন বেশ কিছুক্ষণ। এই টোটকা ব্যবহার করলে হতাশ হবেন না কিন্তু একেবারেই। মুহুর্তের মধ্যে দেখবেন সব মন খারাপ ভুলে অল্প কিছুক্ষণের মধ্যেই আবার পূর্ণ উদ্যোমে কাজ করা শুরু করেছেন।

তবে এক্ষেত্রে কিছু বিষয় মেনে চলা জরুরি। আসুন জেনে নিই কি সেগুলো। কী ধরনের গান শুনবেন, সেটাও ঠিকঠাক বাছা জরুরি। আপনার মুড খারাপ, আর সেইসময়ই দুঃখের গান শুনছেন, তাহলে কিন্তু মুশকিল। মুড বুঝে পছন্দমতো গান শুনুন। চড়া সুরের গান না শোনাই ভালো। এতে চাপ কমার থেকে চাপ ক্রমশ বাড়ে। হালকা টোনের মিউজিক শোনাই এ সময়ে সবচেয়ে ভালো। যতটুকু গান শুনছেন, মন দিয়ে শুনুন। গান বেজে চলেছে, আর আপনার মন কোথায় হারিয়ে গেছে, তাহলে কিন্তু চলবে না।